Home News মুক্তি পেল ‘মৃত্যুঞ্জয়ী’

মুক্তি পেল ‘মৃত্যুঞ্জয়ী’

by Afonso
0 comment
Rate this post

অনিশ্চয়তার সিঁড়ি পেরিয়ে সিনেমা হলে আজ মুক্তি পেল সরকারি অনুদানপ্রাপ্ত সিনেমা ‘মৃত্যুঞ্জয়ী’। দেশের ১৫টি হলে দেখা যাবে এটি। মুক্তিযুদ্ধভিত্তিক গল্পে এর কাহিনি, সংলাপ ও চিত্রনাট্য করেছেন ড. সাজেদুল আউয়াল।সিনেমাটি প্রযোজনা ও পরিচালনার কথা ছিল তাঁরই।

কিন্তু অনুদান পাওয়ার আগেই হঠাৎ ২০২১ সালের এপ্রিলে তাঁর মৃত্যু হলে সিনেমাটি নির্মাণে অনিশ্চয়তা দেখা দেয়। এরপর তা নির্মাণে হাল ধরেন ড. সাজেদুল আউয়ালের স্ত্রী বদরুন নেছা খানম। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে সিনেমাটি প্রযোজনার আবেদন করেন তিনি। তারপরই তাঁকে সিনেমাটি নির্মাণের জন্য অনুদান দেয় সরকার। ড. সাজেদুলের মৃত্যুর পর ‘মৃত্যুঞ্জয়ী’ সিনেমাটি পরিচালনার দায়িত্ব পান তাঁর প্রধান সহকারী পরিচালক উজ্জ্বল কুমার মণ্ডল।

বাংলাদেশের চিত্রকলায় মুক্তিযুদ্ধের প্রতিফলন তুলে ধরা হয়েছে এ সিনেমায়। গল্পে দেখা যাবে, বাংলাদেশি বংশোদ্ভূত হিমাংশু দীর্ঘ ৫০ বছর পর নিজ দেশে আসেন। এরপরই কাহিনি এগিয়ে যায় মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু হত্যা, যুদ্ধের সময় ফেলে যাওয়া হিমাংশুর জন্মভিটা আর শৈশবের স্মৃতিকে কেন্দ্র করে।

যে ১৫টি সিনেমা হলে ‘মৃত্যুঞ্জয়ী’ মুক্তি পেয়েছে সেগুলো হলো—সংগীতা সিনেমা (খুলনা), মধুমিতা (মাগুরা), প্রিয়া (ঝিনাইদহ), মোহন (হবিগঞ্জ), স্বপ্নীল সিনেপ্লেক্স (কুষ্টিয়া), আলো রূপা সিনেমা (লালমনিরহাট), তুলী সিনেমা (নাভারণ, যশোর), পূরবী সিনেমা (মনিরামপুর), পূর্বাশা সিনেমা (শান্তাহার), শঙ্খমহল (ডুমুরিয়া), রাজিয়া সিনেমা (নাগরপুর), অবসর সিনেমা (বিরামপুর), মিলন সিনেমা (মাদারীপুর), অবকাশ সিনেমা (ফুলবাড়ি) ও সোনালী সিনেমা (ঘোড়াঘাট)।

 এ সিনেমায় হিমাংশুর ভূমিকায় অভিনয় করেছেন হামিদুর রহমান। অভিনেত্রী ফারজানা ছবি এ সিনেমায় অভিনয় করেছেন চিত্রশিল্পী এসএম সুলতানের ছাত্রী পম্পা দাসের চরিত্রে। যিনি চিত্রশিল্পী এসএম সুলতানের আর্ট কলেজ শিশুস্বর্গের একজন শিক্ষিকা। অন্যান্য চরিত্রে আরও রয়েছেন নরেশ ভূঁইয়া, জাহিদ হোসেন শোভন, আমিনুর রহমান, কাজী রাজু, মাসুম বাশার, আশরাফুল আশীষ, বীর মুক্তিযোদ্ধা চিত্রশিল্পী স্বপন চৌধুরী প্রমুখ।



source

You may also like

Leave a Comment